সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমাতে মার্কিন প্রতিনিধি পরিষদে ভোট

ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমাতে মার্কিন প্রতিনিধি পরিষদে ভোট

স্বদেশ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাতে ইরানের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে না দিতে পারেন সেজন্য তার সামরিক ক্ষমতা কমাতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বৃহস্পতিবার ভোটাভুটি হবে। পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বুধবার এ ঘোষণা দেন।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ব্রিগেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার প্রতিশোধ নিতে ইরান বুধবার ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এরপর ন্যান্সি পেলোসি ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমানোর ঘোষণা দিলেন।

পেলোসি বলেন,‘আমেরিকার জনগণকে নিরাপদ রাখার জন্য আমাদের দায়িত্বের প্রতি সম্মান দেখাতে ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা কমানোর জন্য প্রস্তাব তোলা হবে।’

প্রতিনিধি পরিষদের নারী সদস্য এলিসা স্লটকিনের নেতৃত্বে প্রস্তাবটি উত্থাপন করা হচ্ছে।

এদিকে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, ইরানি কমান্ডার মেজর জেনারেল সোলাইমানিকে হত্যার ঘটনা ইরানের সঙ্গে আমেরিকাকে একেবারে যুদ্ধের দ্বারপ্রান্তে দাঁড় করিয়েছে। ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর এই প্রথম এ ধরনের উত্তপ্ত যুদ্ধ-পরিস্থিতি তৈরি হয়েছে।

ন্যান্সি পেলোসি বলেন,‘ট্রাম্প প্রশাসনের কর্মকাণ্ড আমাদের সেনাবাহিনী, কূটনীতিক এবং অন্য বেসামরিক লোকজনকে বিপদের মুখে ফেলেছে।’ সূত্র : পার্সটুডে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877